৫টি অনূদিত অণুগল্প। অনুবাদ: নূরুল আলম

0

ডাইনোসর (Le Dinosaure)
লেখক: অগাস্তো মোন্তেরোসো (Augusto Monterroso)

তিনি যখন ঘুম থেকে জেগে উঠলেন, তখনও ডাইনোসরটি সেখানেই ছিল।

(লেখক পরিচিতি: অগাস্তো মোন্তেরোসো ১৯২১ সালে হন্ডুরাসে জন্মগ্রহণ করেন। পরে তিনি গুয়াতেমালার নাগরিকত্ব গ্রহণ করেন। স্পেনিশ ভাষার এই লেখক তার খুদে গল্পের জন্য বিখ্যাত। তিনি ল্যাটিন আমেরিকার ‘বুম’ প্রজন্মের একজন গুরুত্বপূর্ণ লেখক হিসেবে পরিচিত।)

গুণমান এবং পরিমান (Qualité et quantité)
লেখক: আলেজান্দ্রো জোদোরোস্কি(Alejandro Jodorowsky)

তিনি তার প্রেমে পড়েননি, কিন্তু পড়েছেন তার ছায়ার সাথে। প্রতিদিন ভোরে তিনি তার সাথে দেখা করতে বের হন, যখন তার প্রিয়তমা দীর্ঘতম থাকে।

(লেখক পরিচিতি: ফ্রান্স এবং চিলির দ্বৈত নাগরিক আলেজান্দ্রো জদ্রোস্কি ১৯২৯ সালে চিলিতে জন্মগ্রহণ করেন। তিনি একাধারে চলচিত্র পরিচালক, অভিনেতা, চিত্র নাট্যকার, ঔপন্যাসিক, কবি এবং ছোট গল্পকার।)

হুমকি(Menaces)
লেখক: উইলিয়াম ওসপিনা(William Ospina)

চিতাবাঘ- “আমি তোমাকে এখনি খাব”।
তলোয়ার-“এটা তোমার জন্য খুব খারাপ হবে”।

(লেখক পরিচিতি: কবি, ঔপন্যাসিক ও ছোটগল্পকার উইলিয়াম ওসপিনা ১৯৫৪ সালে কলম্বিয়াতে জন্মগ্রহণ করেন। তিনি ২০০৮ সালে প্রকাশিত তার উপন্যাস ‘এল পাইস দ্য লা ক্যানেলা’র জন্য রোমুলো গ্যালেগোস পুরস্কার পান।)

চিঠি(La lettre)
লেখক: লুইস মাতেও দিয়েজ(Luis Mateo Diez)

প্রতিদিন সকালে আমি অফিসে আসি। প্রথমে সুইস টিপে বাতিটা জ্বালাই, তারপর ব্রিফকেসটা টেবিলে রেখে আমার চেয়ারটাতে বসি। দিনের কাজ শুরু করার আগে, একটা দীর্ঘ চিঠিতে একটা লাইন লিখি, যেখানে গত চৌদ্দ বছর ধরে আমি এর কারণগুলো বিশদ ভাবে ব্যাখ্যা করে যাচ্ছি, আমার আত্মহত্যার।

(লেখক পরিচিতি: লুইস মাতেও দিয়েজ ১৯৪২ সালে স্পেনে জন্মগ্রহণ করেন। সাহিত্যের বিভিন্ন ঘরানার এই লেখক ২০২০ সালে তার সাহিত্যকর্মের জন্য স্পেনের জাতীয় সাহিত্য পুরস্কার পান।)

আপেল(La pomme)
লেখক: আনা মারিয়া শুয়া(Ana Maria Shua)

নিউটনের মাথার উপর যখন আপেলটা পড়ছিল, তখন উইলিয়াম টেল তার ধনুক থেকে নিপুণ হাতে তীর নিক্ষেপ করে আপেলটাকে দু ভাগ করে দেয়। এর এক ভাগ নেয় ইভ, আর একভাগ সে তার স্বামীকে খেতে দেয়। এভাবে কখনওই আর মাধ্যাকর্ষণ সূত্র তৈরি হয় না।

(লেখক পরিচিতি: অণুগল্পের জন্য জন্য সুপরিচিত আর্জেন্টিনার সাহিত্যিক আনা মারিয়া শুয়া ১৯৫১ সালে জন্মগ্রহণ করেন।স্প্যানিশ সাহিত্য জগতে তাকে “অণুগল্পের রানী” হিসেবে গণ্য করা হয়। উপন্যাস, ছোটগল্প, অণুগল্প, কবিতা, নাটক, শিশুসাহিত্য মিলিয়ে এখন পর্যন্ত এই সাহিত্যিকের আশিটির উপর বই প্রকাশিত হয়েছে।)

(অণুগল্পগুলো ফরাসি ভাষা থেকে অনুবাদ করা হয়েছে।)

পাঠপ্রতিক্রিয়া ও মন্তব্য
Share.

Comments are closed.